Wednesday, May 7, 2014

আত্মবিশ্বাস

বিশ্বাস, বিশ্বাস, বিশ্বাস – নিজের উপর বিশ্বাস – ঈশ্বরে বিশ্বাস – ইহাই উন্নতি লাভের একমাত্র উপায়।...... যদি তোমার আত্মবিশ্বাস না থাকে, তবে তোমার কখনই মুক্তি হইবে না। নিজের উপর বিশ্বাস সম্পন্ন হও – সেই বিশ্বাসবলে নিজের পায়ে নিজে দাড়াও ও বীর্যবান হও।
               
            এই বীর্যলাভের প্রথম উপায়......... বিশ্বাস করা যে ‘আমি আত্মা, তারবারি আমাকে ছেদন করিতে পারে না............বায়ু শুষ্ক করিতে পারে না, আমি সর্বশক্তিমান, আমি সর্বজ্ঞ।’ অতয়েব, এই আশাপ্রদ পরিত্রাণকারী বাক্যগুলি সর্বদা উচ্চারণ কর; বলিও না – আমরা দুর্বল। আমরা সব করিতে পারি। আমরা কিনা করিতে পারি? আমাদের দ্বারা সবই হইতে পারে। আমাদের প্রত্যেকের ভিতরে সেই মহিমাময় আত্মা রহিয়াছেন। আত্মায় বিশ্বাসী হইতে হইবে।

           তোমাদের ভিতর যাহা আছে, নিজ শক্তি বলে তাহা প্রকাশ কর, কিন্তু অনুকরণ করিও না; অথচ অপরের যাহা ভাল, তাহা গ্রহন কর।

       অনন্ত ঈশ্বর আমাদের সকল শক্তি ও বীর্যের ভাণ্ডারস্বরুপ, আর আমরা......... সেখান হইতে যত ইচ্ছা শক্তি সংগ্রহ করিতে পারি। অতয়েব নিজের উপর বিশ্বাস করো। ...... জগতের ইতিহাসে দেখিবে, যে সকল জাতি নিজেদের উপর বিশ্বাস স্থাপন করিয়াছে, শুধু তাহারাই শক্তিশালী ও বীর্যবান হইয়াছে। প্রত্যেক জাতির ইতিহাসে ইহাও দেখিবে, যে সকল ব্যাক্তি নিজেদের উপর বিশ্বাস স্থাপন করিয়াছে, তাহারাই শক্তিশালী ও বীর্যবান হইয়াছে।

জনসাধারণকে যদি আত্মনির্ভরশীল হতে শেখানো না যায়, তবে জগতের সমগ্র ঐশ্বর্য ভারতের একটি ক্ষুদ্র গ্রামের পক্ষেও পর্যাপ্ত সাহায্য হবে না।

----------- স্বামী বিবেকানন্দ। 

<<<<<<<<<<<>>>>>>>>>>

No comments:

Post a Comment