Tuesday, May 13, 2014

চাই সত্য নিষ্ঠা।



সত্যের জয় চিরকালই হয়ে থাকে। .........সর্বোপরি পবিত্র ও দৃঢ়চিত্ত হও এবং মনে প্রানে অকপট হও – ভাবের ঘরে যেন এতটুকু চুরি না থাকে; তা হলেই সব ঠিক হয়ে যাবে। ...... সত্যে প্রতিষ্ঠিত একটি কথা পর্যন্ত  নষ্ট হবে না – হয়তো শত শত যুগ ধরে আবর্জনা স্তুপে চাপা পড়ে লোকলোচনের অগোচরে থাকতে পারে, কিন্তু শীঘ্র হোক, বিলম্বে হোক – তা আত্মপ্রকাশ করবে। সত্য অবিনশ্বর, ধর্ম অবিনশ্বর, পবিত্রতা অবিনশ্বর।

             ............ কেহই সত্য, প্রেম ও অকপটতার শক্তিকে বাধা দিতে পারবে না। তোমাদের কি মন মুখ এক হয়েছে? তোমরা কি মৃত্যুভয় পর্যন্ত তুচ্ছ করে নিঃস্বার্থভাবে থাকতে পারো? তোমাদের হৃদয়ে প্রেম আছে তো? যদি এইগুলি তোমাদের থাকে তবে তোমাদের কোন কিছুকে এমন কি মৃত্যুকে পর্যন্ত ভয় করবার দরকার নেই। এগিয়ে যাও বৎসগণ।

            কোন বিষয় সত্য কিনা জানিতে হইলে তাহার অব্যার্থ পরীক্ষা এইঃ উহা তোমার শারীরিক, মানসিক বা আধ্যাত্মিক দুর্বলতা আনয়ন করে কিনা, যদি করে, তবে তাহা বিষবৎ পরিহার করো-উহাতে প্রাণ নাই, উহা কখনো সত্য হইতে পারে না। সত্য বলপ্রদ, সত্যই পবিত্রতা – বিধায়ক, সত্যই জ্ঞান – স্বরুপ। সত্য নিশ্চয়ই বলপ্রদ, হৃদয়ের অন্ধকার দূর করিয়া দেয়, হৃদয়ে বল দেয়।

          ......সত্য কোন ব্যাক্তিবিশেষের সম্পত্তি নহে। সত্যকে একচেটিয়া করিবার অধিকার কাহারও নাই। সত্য স্বয়ং ঈশ্বর। সত্যের জন্য সব কিছু ট্যাগ করা চলে, কিন্তু কোন কিছুর জন্য সত্যকে বর্জন করা চলে না।

          সত্যের অনুসন্ধান মানে শক্তির প্রকাশ – এটা দুর্বল বা অন্ধের মতো হাতড়ানো নয়।

------------ স্বামী বিবেকানন্দ। 


<<<<<<<<<<<<<>>>>>>>>>>>> 


No comments:

Post a Comment