Thursday, July 18, 2013

গণেশের পূজার অগ্রাধিকারের রহস্য


গণেশের পূজার অগ্রাধিকারের রহস্যঃ

               সকল দেবতার অগ্রে গনেশের পূজা বিহিত। কিন্তু কেন? জাতীয় জীবনের বিভিন্ন স্তরের উন্নতি ও কল্যানের ক্ষেত্রে এর সার্থকতা কোথায়?
                হিন্দু বহুদেবতার উপাসক। লক্ষ্মী, সরস্বতী, বিশ্বকর্মা, বিষ্ণু, শিব, শীতলা, মনসা, দুর্গা, মঙ্গলচণ্ডী, ষষ্ঠী, কার্তিকেয় আদি নানা দেবতার পুজারাধনা হিন্দুর ঘরে ঘরে প্রচলিত। উচ্চকোটি নিষ্কাম সাধকগণের কথা বলছি না। কিন্তু সাধারন জনতা সকাম। তারা এ সকল দেব দেবীর আবাহন, অর্চনা, স্তবন, বন্দনা করেন সাধারনতঃ কোনও না কোনও কামনার বশবর্তী হয়ে সে কামনা ব্যষ্টিগত বা সমষ্টিগত উভয়বিধই হতে পারে। লক্ষ্মীর উপাসনায় ধন, সরস্বতীর উপাসনায় বিদ্যা, বিশ্বকর্মার উপাসনায় শিল্প, কার্তিকেয়র উপাসনায় সুপ্রজা ও বিজয়, শীতলার উপাসনায় নিরাময় এরুপ ব্যক্তিগত ও জাতীয় জীবনের নানা প্রয়োজনের প্রেরনায় মানুষ নানা  দেবতার আরাধনায় ব্রতী হয়। বিচার করলে দেখা যাবে এ সব দেব দেবীর উপাসনার অর্থ হচ্ছে তা হতে ব্যক্তিগত ও জাতীয় জীবনের এক একটি বিশেষ বিশেষ সমস্যার সমাধানের ইঙ্গিত লাভ করা। সেই ইঙ্গিত কোথায় লভ্য? এক কথায় উত্তর গনেশের পূজায়।
                   গনেশ গণশক্তি বা সমষ্টিশক্তির প্রতীক। এই গনশক্তির জাগরন, সংহতিকরন ও সম্মিলিত সম্যক নিয়োজন ব্যতীত সামাজিক বা রাষ্ট্রীয় জীবনের কোন সমস্যার সমাধানই সম্ভব নয়। অর্থনৈতিক দিক থেকেই হোক, শিল্পনৈতিক দিক থেকেই হোক, অথবা কৃষি, বিজ্ঞান, শিক্ষা, সেচ, স্বাস্থ্য যে কোন দিক থেকেই হোক, সংহতি ব্যতীত কোন ক্ষেত্রেই কোন জাতি অভ্যুদয় লাভ করতে পারে না। আগে গনশক্তিকে জাগাও, সুসংগঠিত কর, দেখবে তোমার সকল আরম্ভ সুফলপ্রসু হতে চলেছে। আগে গনেশের পূজাটি ঠিক ঠিক সম্পাদিত হলে লক্ষ্মী, সরস্বতী, কার্তিকেয়, ষষ্ঠী, শীতলা, হরিহর সকলের পুজাই সার্থক। সকলের শক্তি যেখানে ঐক্যবদ্ধ, সেখানে পর্বতপ্রমাণ বিঘ্নও নিমিষে অপসারিত, কঠিনতম কাজও হয়েছে বিঘ্নেশ, এ জন্যই তাকে বলা হয় সিদ্ধিদাতা এবং তার পূজাটিও নির্দিষ্ট হয়েছে সকল দেবতার পূজার অগ্রে।
                                                      
                                                                                                                               --- স্বামী নির্মলানন্দ


( Collected by Yudhistir Rudra)


<<<<<<<>>>>>>>> 



No comments:

Post a Comment